• অনলাইন ট্যাক্সির এপ্লিকেশন গুলি

স্মার্ট ফোন আর তার সাথে আসা সমস্ত অ্যাপ আমাদের বেঁচে থাকার ধরন পুরোপুরি পালটে দিয়েছে। পুড়নো ট্যাক্সির ব্যবসার গতি প্রগতি ব্যপক ভাবে হ্রাস পেয়েছে এঁদের ফলে। বড় বড় নাম, যেমন ওলা, উবের বা মেরু ইতিমধ্যেই যাতায়াতের সুবিধায় তাদের ভূমিকা প্রদর্শন করেছে।

এই এপ্লিকেশন গুলি থেকে পরিষেবা গ্রহণ করতে আমাদের তাদের এপ্লিকেশনে নিজের নাম, মোবাইল নম্বর আর ইমেল তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন করতে হয়। সেই সমস্ত কিছু একটি মহিলার ক্ষেত্রে বিপজ্জনক ও হতে পারে। ট্যাক্সি পরিষেবা নেবার সময়ে আমাদের নম্বর গাড়ির চালকের কাছে যায়, সেই চালক আপনার নম্বর নিয়ে অন্যায় ভাবে ব্যবহার করতে পারে।

  • শিক্ষাবিষয়ক এপ্লিকেশন

একটি সন্তানের মা সবসময়েই তার সন্তানের মঙ্গল চান। সেই মঙ্গল চাইবার উদ্দেশ্যেই যে সমস্ত শিক্ষাবিষয়ক অ্যাপগুলি নিয়ে কাজ করেন। এমন অ্যাপের সংখ্যা বহুল, কিন্তু তার মধ্যে সেরা কোনটি, বা উপযোগিতা দায়ক কোনটি বেঁছে নেওয়া অত্যন্ত কঠিন।

এঁদের মধ্যে অনেকেই বিনামুল্য প্রথম কয়দিন পরিষেবা দেয়। যখন বিনামূল্যে পরিষেবা দেওয়া হয়, তখন অত্যন্ত ভালো ফলদায়ক সিদ্ধ হলেও, যখন সম্পূর্ণ ভারসান কেনা হয়, অখন দেখা যায় যে তার মান অত্যন্ত খারাপ। ফলে আপনি মনে করে থাকেন যে আপনার টাকা জলে গেল। কয়েকটি ভালো যে অ্যাপ আছে তাদের মধ্যে, গুগুল ক্লাস রুম, ক্লাস ট্রি, বিজুস অ্যাপ, কান অ্যাকাডেমি, এডমোডো ইত্যাদি কে ধার্যও করা যেতে পারে।

  • ব্যাঙ্কিং এপ্লিকেশন গুলি

ব্যাঙ্কিং পরিসেবার উন্নতির সাথে সাথে বিভিন্ন ব্যাঙ্ক নিজের অ্যাপ দ্বারা আপনার জীবনকে আরও সহজ করে তুলেছে। আপনার সমস্ত খরচাখরচ কে মার্জিত করতে এই অ্যাপ খুবই উপকারী।

মহিলারা এই এপ্লিকেশন গুলির উপর অনলাইন কেনা বেচা বা বিভিন্ন ক্ষেত্রে তার ব্যবহার করে তাদের উপর নির্ভরশীল। কিন্তু এই সুবিধাজনক কটি বিষয় ছাড়াও, এর কিছু বদ দিক রয়েছে। সাইবার অপরাধীরা লোগো ইত্যাদি মিলিয়ে আপনাকে বিভিন্ন মেল দিতে পারে, যা আপনার টাকা সাইবার অপরাধিদের অ্যাকাউন্ট এ চলে যায়। তাদের থেকে সাবধান। 

  • কেনাবেচা করার এপ্লিকেশন

বেশীরভাগ অনলাইন কেনাবেচা করার অওেবসাইট গুলিই এখন সুবিধা আনার জন্য মোবাইল এপ্লিকেশন নির্মাণ করেছে। সোশ্যাল মিডিয়াও সেই রকম প্রচুর এপ্লিকেশন দ্বারা আবৃত, যেখানে থাকে আকর্ষণীয় উপহার।

মহিলারা সেই উপহারের লোভে কোন রকম আগাপিছু না দেখে সেই এপ্লিকেশনের মাধ্যমে জিনিস কেনাবেচা করতে যান। এঁদের মধ্যে অনেক এপ্লিকেশনই নির্মাণই করা হয়েছে আপনাকে ঠকানোর উদ্দেশ্যে। 

  • চাকরীর পোর্টাল

ওনলাইন যেই চাকরীর পোর্টাল রয়েছে, তাতে আপনি বিভিন্ন চাকরীর জন্য উন্মুক্ত ক্ষেত্রের সন্ধান পান। আপনি আপনার চাকরীর ক্ষেত্রে এঁদের ব্যবহার করে আপনার পরিচয়ের সকল কিছু দেন, যাতে আপনার উপযুক্ত চাকরীটির সন্ধান আপনি পান।

এদের মধ্যে কয়েকটি বড় নাম রয়েছে, যেমন নকরি, টাইমস জবস, ইন্ডিড, সাইন ইত্যাদি। বিভিন্ন অনামার মত করেই, এগুলোও আপনার বিশেষ ক্ষতি করতে সক্ষম।

যারা এইখান থেকে চাকরীর প্রার্থীদের ঠকানোর কথা ভাবেন, তারা এই সমস্ত পোর্টালে আসা ছাত্র দের উপর নজর রাখেন আর অবৈধ চাকরির টোপ দিয়ে আপনার থেকে অর্থ তজরূপ করে। 

  • চ্যাট/ ইনস্ট্যান্ট ম্যাসেজিং এপ্লিকেশন গুলি

এখনকার দিনে ইমেল, এসএমএস বা ইনস্ট্যান্ট ম্যাসেজিংই হলো মইলাদের যোগাযোগের সর্বাধিক ব্যবহৃত মাধ্যম, যেখানে সকলের হাতে রয়েছে স্মার্ট ফোন আর তাতে ইনস্ট্যান্ট ম্যাসেজিং এসএমএস এর জনপ্রিয়তাকেও ছাপিয়ে গেছে।

ইনস্ট্যান্ট ম্যাসেজিং ব্যবহারের জন্য আদর্শ বলে মহিলাদের মধ্যে তাদের ব্যবহার বেশী। মেসেজ পাঠানো ছাড়াও, এর দ্বারা বন্ধু বা প্র্যজন্দের কল করার সুবিধা আছে। কিন্তু এর মধ্যে বেশ কিছু সুরক্ষা বিষয়ক প্রতিবন্ধকতাও রয়েছে। আপনার প্রোফাইলের ছবি যে কেউ ব্যবহার করে নিতে পারে, যা আপনার জন্য বিপজ্জনক হতেও পারে। ম্যাসেজিং অ্যাপ এর মধ্যে হয়াটস অ্যাপ, উইচ্যাট, লাইন ইন্ত্যাদির ব্যবহার সবথেকে বেশী।

  • ভ্রমন ও হোটেল বুকিঙের অ্যাপ

ভ্রমন আর হোটেল বুকিঙের অ্যাপগুলি আমাঝে মাঝেই আপনাকে জুগ্ম সুবিধা দিয়ে থাকে উরজাহাজের টিকিট এবং হোটেল একসাথে করে। এছাড়াও আপনি সব সময়েই কিছু না কিছু ছাড় পেয়েই থাকেন এই অ্যাপ গুলির মাধ্যমে বুকিং করার সময়ে।

তবে বেশীর ভাগ ক্ষেত্রেই সেই সমস্ত আকর্ষণীয় অফার দেখে লোভ সামলাতে না পেরে আপনি বুকিং করলে, আপনার অর্থ ক্ষয় ছাড়া কিছুই হয় না! তাই সব সময়ে সঠিক অ্যাপ ব্যবহার করুন। কিছু উল্লেখযোগ্য অ্যাপ এই ক্ষেত্রে হলো ট্রিপ, ট্রিভাগো, যাত্রা, এগোরা ইত্যাদি। 

Page Rating (Votes : 2)
Your rating: