হওাটসঅ্যাপ যোগাযোগের জন্য একটি আদর্শ উপায়। হওাটসঅ্যাপ একি সাথে খুবই জনপ্রিয়, আর জনপ্রিয়তার কারন হলো সামান্য সিগ্নালে এই অ্যাপটিকে সহজেই ব্যবহার করা যায়। এই জনপ্রিয় আপটির সর্বাধিক বেশী ব্যবহারকারী ভারতবর্ষের, যেখানে কনো একজনকে হোক বা পুরো গ্রুপে হোক, যেকোনো সময়ে কনো শব্দের মেসেজ বা ছবি পাঠানো যায়।

সাইবার অপরাধের সব চাইতে অধিক শিকার মহিলারা হন। এই হওাটসঅ্যাপ সর্বাধিক বেশী ব্যবহৃত যোগাযোগের অ্যাপ বলে জালিয়াতি কারবারিরা এই অ্যাপের ব্যবহার কারীদের বিভিন্ন ভাবে ফাঁদে ফেলার কৌশল অবলম্বন করে। যত্নশীল ভাবে হওাটসঅ্যাপ ব্যবহার করতে নিজের ঐকান্তিক তথ্য সজত্নে রাখুন।

  • ক্যামেরা রোল থেকে হওাটসঅ্যাপ এর ছবিদের বিরত রাখুন।

হওাটসঅ্যাপ একটি মেসেজিং অ্যাপ হবার দরুন খুব কমই আপনি ব্যাক্তিগত নোট রাখেন না। এমত অবস্থাতে আপনি যখন কোন ছবি শেয়ার করছেন, তখন ক্যামেরা রোলে সেই ছবি থেকে যেতে পারে আর আপনার বন্ধুরা যখন আপনার ছবি শেয়ার করে, তখন আপনার ব্যাক্তিগত ছবিও সামনে এসে যেতে পারে।

  • আই ফোন ব্যবহারকারীরাঃ আপনাদের ফোনের সেটিংস এ যান আর তাতে প্রাইভেশি আর তারপর ছবিতে যান। সেখানে গিয়ে হওাটসঅ্যাপ কে ক্যামেরা রোল হওয়া থেকে বিরত রাখুন।
  • এন্ড্রয়েড ব্যবহারকারীরাঃ কোন একটি ফাইল এক্সপ্লোরার নিন, যেমন ইএস ফাইল এক্সপ্লোরার। সেখানে গিয়ে হওাটসঅ্যাপ ছবি ও ভিডিও ফোল্ডার খুজুন আর তাতে nomedia বলে একটি করে ফাইল তৈরি করে দিন। এই ভাবে গ্যালারি সেই ফোল্ডারের ছবি স্ক্যান করা থেকে বিরত থাকবে।

আপনার মেসেজিং আর অন্য গুরুত্বপূর্ণ অ্যাপ গুলিকে অ্যাপ লক দ্বারা আবদ্ধ করুন

সব চাইতে ভাল উপায় হল আপনার হওাটসঅ্যাপ কে পাসওয়ার্ড বা পিন দ্বারা আবদ্ধ করুন। এই সুবিধা আপনাকে হওাটসঅ্যাপ দেবে না। তাই আপাকে তৃতীয় কোন অ্যাপের সাহায্য নিতে হবে। আপনার ফোন যদি কোন কারনে হারিয়ে যায়, আপনি এই ক্ষেত্রে আপনার সমস্ত চ্যাটকে সুরক্ষিত করতে পারবেন। আর যখনই কোন অ্যাপ ডাউনলোড করবেন, সব সময়ে সাইটটা দেখে নেবেন – যেন সেতি একটি বিস্বাসজগ্য সাইট হয়।

'শেষ দেখা' টাইমস্ট্যাম্প লুকান

আপনার মনে হতে পারে যে এই ব্যাপারটা তেমন গুরুত্বপূর্ণ নয়, কিন্তু যদি কোন স্ক্যামার এই তথ্য বিশেষ সময়ে জেনে যায়, তাহলে সেই ব্যাক্তি চাইলে আপানার ক্ষতি সাধন করতে পারে। সিনেমা গেলেন বা অন্যত্র, যেখানে কেউ জানে না যে আপনি গেছেন, সেক্ষেত্রে হওাটসঅ্যাপী আপানার প্রোফাইলে গিয়ে এই সেটিং পালটে দিন। এই একি যিনি যদি আপনি আপনি প্রাইভেশি মেনু তে গয়ে করেন, সেক্ষেত্রে আপনিও অন্যের শেষ দেখা জানতে পারবেন না। 

আপনার প্রোফাইল ছবি দেখার অনুমতি অবরুদ্ধ করুন

আপনার ফোনের নম্বরের পাশাপাশি সবথেকে বেশী ব্যাক্তিগত তথ্য যা হওাটসঅ্যাপে থাকে, তা হলো আপার ছবি – একেও সুরক্ষিত করা উচিত আর তা করার জন্য হওাটসঅ্যাপ আপনাকে সুবিধাও দিয়েছে। প্রাইভেসি তে গিয়ে, কে কে ছবি দেখতে পাবের জায়গায়, কেবল যারা আপনার কন্ট্যাক্ট এ আছে, তাদের জন্য সীমিত করে দিন। একি সাথে এটাও দেখে নিন যে আপনার কন্ট্যাক্ট তালিকায় কোন অপ্রয়োজনীয় নাম নেই।  আপনার প্রোফাইল ছবি শেয়ারিং প্রাইভেসি মেনুতে গিয়ে “কন্ট্যাক্টস অনলি” করে দিন। 

জাল হতে সাবধান

হওাটসঅ্যাপ  আপনাকে মেল, মেসেজ কখনই কিছুই করবে না। একমাত্র আপনি যদি তাদের কাছে সাহায্য চান, সেটা ছাড়া! তাই যদি কোন কারনে আপনার কাছে হওাটসঅ্যাপ থেকে কনো মেল বা মেসেজ আসে, যেখানে কোন প্রকারে টাকা চাওয়া হচ্ছে, চোখ বন্ধ করে জানবেন, সেটা জালিয়াতি।

হওাটসঅ্যাপ বৈচিত্রকরনের জন্য তৃতীয় কোন অ্যাপ ব্যবহার করবেন না

আপনার অনেক সময়েই মনে হয়ে থাকতে পারে যে হওাটসঅ্যাপের বিভিন্ন জিনিস আপনার নিজের মনের মত সাজাবেন। থিম, অক্ষরের আদল ইত্যাদি পালটাবার জন্য আপনাকে তৃতীয় কনো অ্যাপ ব্যবহার করতে হয়। সেই ব্যবহার বন্ধ করুন। এই সমস্ত অ্যাপ আপনার হওাটসঅ্যাপের বিভিন্ন তথ্য পরিবর্তনও করে দিতে পারে। তা এদের থেকে বিরত থাকুন। অনেকে কিবোর্ড রুপান্তরন করার জন্যও নতুন অ্যাপ ব্যবহার করে থাকেন। তার থেকেও বিরত থাকুন। এই সমস্ত অ্যাপ গুনি বেশীর ভাগ ক্ষেত্রেই অ্যাপ স্টোরে থাকে না, তাই এদের ম্যালওয়ের আছে কি নেই, সেই পরীক্ষাও করা হয় না। তাই এই সমস্ত অ্যাপের ব্যবহার হানিকারক গতে পারে।

হওাটসঅ্যাপ ওয়েব থেকে লগ আউট করতে ভুল্বেন না

হওাটসঅ্যাপ ইদানিং কালে কম্পিউটার থেকে হওাটসঅ্যাপ  করার জন্য হওাটসঅ্যাপ ওয়েব চালু করেছে। কখনো ভুল্বেন না, আপনার স্থান ছারার আগে কম্পিউটার থেকে লগ আউট করতে। ভেবে দেখুন না, আপনার কলিগ যদি আপনি কফি খেতে যাবার সময়ে স্থান ছারার পর, আপনার সমস্ত চ্যাটের বার্তা পরে নেন!

Page Rating (Votes : 0)
Your rating: